Breaking News

সিংগাপুরে কম্পানীর মালিককৃতক জোরপুর্বক শ্রমিকদের দেশে পাঠাতে পারবে না,,,

কম্পানীর মালিককৃত জোড় পুর্বক দেশে পাঠানোর বিষয়টি নিয়ে একটু ক্লিয়ার হওয়া দরকার। কারন, অনেকেই জানতে চাচ্ছেন যে,
প্রঃ ভাই! আমার পারমিটের মেয়াদ যখন শেষ হবে। তখন যদি আমি বসকে বলি পারমিট রিনুয়াল করব না , তাহলে কি আমাকে জোড়পুর্বক দেশে পাঠিয়ে দিবে?
উঃ আপনার পারমিট রিনুয়ালের সময় বস যদি জিজ্ঞাসা করে তুমি পারমিট রিনুয়াল করবে না কেন? আপনি হয়ত বলবেন যে, আমি দেশে চলে যাব৷ তার মানে আপনি সিংগাপুরে থাকবেন না। নিজের ইচ্ছেয় দেশে ফিরে যেতে চাচ্ছেন । এক্ষেত্রে আপনাকে অবস্যই দেশে ফিরে যেতে হবে। আপনি হয়ত মনে মনে ভাবছেন, বস যখন আমাকে দেশে পাঠানোর প্রস্তুতি নিবে তখন আমি MOM এ অভিযোগ করব আমাকে জোড় করে পাঠিয়ে দিচ্ছে৷ এটি কিন্তু একটি স্রেফ প্রতারনা। অর্থাৎ বসকে বলেছেন দেশে চলে যাব। অন্যদিকে MOM কে বলতেছেন আমাকে জোড় করে পাঠিয়ে দিচ্ছে৷ এমন কাজ করার চিন্তা ভাবনা কখনো মাথায় আনবেন না।

প্রঃ ভাই, আমি যদি ২১-৪০ দিনের মধ্যে নতুন কম্পানীতে আইপি এপ্লাই করি এবং পরবর্তীতে যদি আইপি এপ্রুভ না হয় তখন কি বস জোড় করে দেশে পাঠিয়ে দিতে পারবে?
উঃ ভাই,এই প্রশ্নের সঠিক উত্তর আমাদের কারোই জানা নেই, এই প্রশ্নের সঠিক উত্তর জানতে আপনাকে আর কয়েকটাদিন অপেক্ষা করতে হবে৷ আমরা MOM থেকে সঠিক উত্তর জানার চেষ্টা করছি। তবে আমার মনে হচ্ছে যেটি, আপনি অন্য কম্পানীতে আইপি এপ্লাই করার কারনে বস যদি ক্ষোভের বহিঃপ্রকাশ হিসাবে আপনাকে দেশে পাঠিয়ে দিতে চায় সেক্ষেত্রে আপনি পারমিট শেষের পর SCAL এর অধীনে গিয়ে অন্য কম্পানীতে যাওয়ার সুযোগ পাবেন । কারন, এখানে আপনার কোন দোষ নেই। আপনি একটি কম্পানীতে আইপি এপ্লাই করার কারনে আপনাকে দেশে পাঠিয়ে দিবে এটা সম্পুন্ন অন্যায়। যেই অন্যায়টি বিগত দুই বছর ধরে চলে আসছে৷ বিষয়টি নিয়ে ক্লিয়ার সংবাদ পেলে আপনাদেরকে জানিয়ে দিব৷

প্রঃ আমার কম্পানীতে কাজ নেই। বস লেটারও দিবেনা। দেশে পাঠিয়ে দিবে। সেক্ষেত্রে কি হবে?
উঃ এই সকল ক্ষেত্রে নিশ্চিত থাকেন আপনাকে জোড় পুর্বক দেশে পাঠাতে পারবে না৷ তবে সময়কাল হল ১লা সেপ্টেম্বর থেকে ২৮শে ফেব্রুয়ারী ২০২২ পর্যন্ত। পরবর্তীতে এটির মেয়াদ বাড়তেও পারে।

প্রঃ কম্পানীর কাজ আছে,কিন্তু বসে আমার উপর রাগ থাকার কারনে রিনুয়াল করাবে না। এক্ষেত্রে কি হবে?
উঃ এক্ষেত্রেও আপনি MOM এর সাহাজ্য পাবেন। দেশে না ফিরে অন্য কম্পানিতে যাওয়ার সুযোগ পাবেন।।

ধন্যবাদ
শফিক ইসলাম

Check Also

মালয়েশিয়ায় নারী হত্যায় জড়িত সন্দেহে বাংলাদেশিকে খুঁজছে পুলিশ

মালয়েশিয়ায় ইন্দোনেশিয়ান এক নারীকে হত্যায় জড়িত সন্দেহে জোটু নামে এক বাংলাদেশিকে খুঁজছে দেশটির পুলিশ। সোমবার …

Leave a Reply

Your email address will not be published.